Current Bangladesh Time
বৃহস্পতিবার মে ২, ২০২৪ ৫:৫২ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » সর্বজনীন আস্থাভাজন পিরোজপুরের এসপি হায়াতুল ইসলাম খান 
Thursday February 6, 2020 , 8:56 pm
Print this E-mail this

সর্বজনীন আস্থাভাজন পিরোজপুরের এসপি হায়াতুল ইসলাম খান


মো: সজিব হোসেন ফরাজী : ভালো কিংবা খারাপ দুই দিকের প্রায়ই খবরের শিরোনাম হতে দেখা যায় বাংলাদেশ পুলিশ বাহিনীকে। সবাই যে খারাপ তা বলছি না। বিদ্যমান আইন, সমস্যা, বাধ্যবাধকতা যাই হউক, দিনশেষে সবাই ঢালাওভাবে সমস্ত দায় বর্তান শুধু সৎ মায়ের ওই অপ্রিয় সন্তান পুলিশের ওপরই। যাই হোক এসব কথা গণমাধ্যমে পড়তে পড়তে পাঠকরাও আজ বিরক্ত। আমাদের সমাজের এমন কিছু মানুষের দৃষ্টিভঙ্গিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেকে মানবিক, বিনয়ী, সৎ, মেধাবী ও সর্বজনীন আস্থাভাজন হয়ে উঠতে সক্ষম হয়েছেন পিরোজপুর জেলার পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান। পুলিশের এই কর্মকর্তার কাছে প্রতিদিনই জেলার বিভিন্ন গ্রাম থেকে নানা সমস্যা নিয়ে ছুটে আসেন সাধারণ মানুষ। তার অফিসে কিছুক্ষণ বসলে দেখা যাবে হয়তো কোনো কৃষক এসেছে তার জমি থেকে ২টি গাছ কেটে নিয়েছে দুর্বৃত্তরা আবার কেউ এসেছে পারিবারিক ঝামেলা নিয়ে। এমন অসংখ্য সমস্যা, দুঃখ-কষ্ট নিয়ে অনেক মানুষ হাজির হন পুলিশ সুপারের অফিসে। সবার কথা তিনি গুরুত্ব সহকারে শুনে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সাথে সাথে ফোন করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। তাই হয়তো সর্বজনীন আস্থাভাজন ও জনপ্রিয় হয়ে উঠেছেন এসপি হায়াতুল।

এসপি হায়াতুল ইসলাম খান পিরোজপুরে যোগদান করেছিলেন ১৭ই জুন ২০১৯ সনে। মানবিক, বিনয়ী, সৎ, মেধাবী ও সেবা দান করে মাত্র ১ বছরের কম সময়ের মধ্যে প্রশংসায় ভাসছেন এই কর্মকর্তা। পুলিশ সুপারের কাছে সোমবার সকালে ইন্দুরকানী উপজেলার প্রত্যাশী এলাকার কৃষক জগদিস দাস (ছবির ডান পাশে) আসেন, তার জমি থেকে ২টি গাছ কেটে নেয় দুর্বৃত্তরা। সে এই অন্যায়ের সঠিক বিচার চান। সে জানান, ‘এত ছোটখাটো বিষয় নিয়া থানায় গেলে মোর ঘুরতে অবে। আর মানুষের কাছে শুনছি এই স্যারের কাছে আইলে সাথে সাথে কাজ হয়। মুই প্রথম এই বড় স্যারের কাছে আইছি। হে সমাধান করবে বলছে।’

পিরোজপুর সদর থানার ওসি নুরুল ইসলাম বাদল ও ইন্দুরকানী থানার ওসি মো: হাবিবুর রহমান জানান, স্যার অত্যন্ত মানবিক ও বিনয়ী একজন মানুষ। আপনারা জানেন, স্যার এ জেলায় আসার পর থেকে পুলিশের জীবনমান উন্নয়ন, থানা এলাকাকে মাদক মুক্তকরণ, বাল্যবিবাহকে লাল কার্ড, কমিউনিটি পুলিশিং শক্তিশালী করতে কাজ করেছেন। বলতে গেলে সফলও হয়েছেন শতভাগ। প্রত্যেক মাসে আমাদের নিয়ে নিয়মিত মত বিনিময়, সকল পুলিশ সদস্যদের ভালো কাজে উৎসাহিত করার জন্য পুরস্কার দেওয়া, তাছাড়া অসুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানো তার রুটিন কাজ।

তিনি আমাদের সফল একজন অভিভাবক। এসপি হায়াতুল ইসলাম খানের চাকরিজীবন, ব্যক্তিগত ও তার চাওয়া-পাওয়ার বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি ফরিদপুরের আলফাডাঙ্গার গোপালপুর গ্রামের একটি সাধারণ পরিবারের সন্তান। আমার বাবা একজন সাবেক ব্যাংকার। আমি ছোটবেলা থেকেই চাইতাম দেশ ও মানুষের জন্য কিছু কাজ করতে। এখন আমার সময়, শক্তি আছে। একদিন হয়তো আমি থাকব না, যদি মানুষের জন্য কিছু ভালো কাজ করে যেতে পারি সেটাই আমার বড় পাওয়া। কাজের জন্য হলেও মানুষ আমাকে দোয়া করবে। তিনি আরও বলেন, চাকরি থেকে অবসরে গেলে পরিবার নিয়ে আমার গ্রামের মানুষের সাথে বসবাস করব। সত্যি কথা বলতে কাজের কারণে আমার পরিবারকে তেমন সময় দিতে পারি না। আমার দুটো সন্তান। বাবা হিসেবে তাদের সৎ ও দেশপ্রেমী হিসাবে গড়ে তুলব এবং বাকি জীবনেও আমার লক্ষ্য দেশের সেবা করা। এসপি হায়াতুল সরকারি চাকরিতে যোগ দেন ২০০০ সালে। প্রথমে বন বিভাগে কর্মকর্তা ও ২০০৫ সনে যোগ দেন পুলিশ বাহিনীতে। তিনি যেখানেই কাজ করেছেন এবং হয়েছেন সফল। তার সহকর্মীরাও খুব ভালোবাসেন তাকে। আমাদের সমাজ প্রগতিশীলভাবে পরিবর্তন করতে হলে এমন সৎ, দেশপ্রেমী ও মেধাবী পুলিশ অফিসার থাকা দেশের জন্য জরুরি। 

বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত হয়েছিলেন পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান। বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং ও ষ্টুডেন্ট কমিউনিটি পুলিশিংসহ পুলিশের বিভিন্ন সেবামূলক কার্যক্রমে বেগবান ও শক্তিশালী ভূমিকা পালন করার জন্য পিরোজপুর জেলার পুলিশ সুপার হায়াতুল ইসলাম খানকে বরিশাল রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপার হিসেবে নির্বাচিত ও পুরস্কৃত করা হয়।

মাত্র ১০৩ টাকায় পুলিশের কনস্টেবল পদে চাকুরি দিয়েছেন পিরোজপুরের নবাগত পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান। ৩ টাকা মূল্যের একটি ফরম ও ১০০ টাকার ব্যাংক ড্রাফট ছাড়া আর একটি টাকাও দিতে হয়নি চাকুরী প্রার্থীদের। এত সহজেই মিলে গেলো সোনার হরিণখ্যাত সরকারী চাকুরি। চাকুরী প্রার্থীদের অভিভাবকরা বলছেন, পিরোজপুরের ইতিহাসে এবারই প্রথম যোগ্যতার ভিত্তিতে ও কোন বাড়তি অর্থ লেনদেন ছাড়াই নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়েছে।




Archives
Image
অর্থ আত্মসাৎ মামলায় ড. ইউনূস’র জামিন
Image
থাইল্যান্ড সফরের অভিজ্ঞতা তুলে ধরতে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী
Image
ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা
Image
হাসপাতালে ভর্তি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া
Image
আলোচিত মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ