Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ২৬, ২০২৪ ৫:৫৩ পূর্বাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » পার্বত্য শান্তি চুক্তির ২ যুগ আজ 
Thursday December 2, 2021 , 12:08 am
Print this E-mail this

শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়িত

পার্বত্য শান্তি চুক্তির ২ যুগ আজ


মুক্তখবর ডেস্ক রিপোর্ট : পার্বত্য শান্তি চুক্তির ২৪ বছর পূর্তি আজ। সরকার এবং জনসংহতি সমিতির সাথে সম্পাদিত শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়িত হয়েছে। ১৫টি ধারা আংশিক আর ৯টি ধারা বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। সরকারের নানা চেষ্টার পরেও পুরোপুরি শান্তি ফেরেনি পাহাড়ে। দ্বন্দ্ব সংঘাত লেগেই আছে। গত ৭ বছরে পাহাড়ে সংঘাতে প্রাণ হারিয়েছেন ৩৭৬ জন।

পার্বত্য চট্টগ্রামে সংঘাত অবসানের লক্ষ্যে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সংসদের তখনকার চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ ও জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা পার্বত্য শান্তি চুক্তিতে সই করের। চুক্তির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন। তবে, চুক্তির শর্ত অনুযায়ী সব অস্ত্র জমা দেয়নি জেএসএস। উল্টো আরও তিনটি সশস্ত্র আঞ্চলিক দলের উত্থান ঘটেছে। এসব আঞ্চলিক সশস্ত্র সংগঠনগুলোর দ্বন্দ্ব ও সংঘাতে গত ৭ বছরে প্রাণ হারিয়েছেন ৩৭৬ জন। আঞ্চলিক সশস্ত্র দলগুলোর দাবি, চুক্তিতে থাকা বেশিরভাগ শর্তই পূরণ করা হয়নি। বান্দরবান ইউপিডিএফ জেলা আহ্বায়ক ছোটন তঞ্চঙ্গ্যা বলেন,’শান্তিচুক্তিটা পরিপূর্ণ না হওয়ার কারণে, আমাদের আঞ্চলিক যে সাংগঠনগুলো আছে তাদের সঙ্গে দ্বন্ধ সৃষ্টি হচ্ছে। পরিবর্তিতে জেএসএস থেকে বেরিয়ে গিয়ে আরও কিছু সংগঠন সৃষ্টি হলো। এভাবে আমাদে মাঝে সংঘাত বেড়ে গেলো।

পাহাড়ে শান্তির জন্য কাজ করে যাচ্ছে সরকার। তবে ভিন্নমত আঞ্চলিক পরিষদের। পার্বত্য বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর বলেন,’বৈশ্বিক বিভিন্ন কারণে কাজ কিছুটা ধীরে হচ্ছে। বন্ধ হয়ে গেছে এমনটা নয়। আসরা আশাকরি খুব শিগগিরই আরও কিছু কাজ শুরু করতে পারবো। এই দিনটি উপলক্ষ বরিশাল মহানগর আওয়ামীলীগ ও জেলা আওয়ামীলীগ নানা কর্মসূচি হাতে নিয়েছে। নববধুর সাজে সেজেছে বরিশাল নগরী।




Archives
Image
পিরোজপুরের কাউখালীতে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মো: চান মিয়ার শেষ বিদায়
Image
বরিশালে মোটরসাইকেল চুরির ঘটনায় কথিত যুবলীগ নেতা মাসুদ গ্রেফতার
Image
২৪ বছর পর কারামুক্ত ওলিউলকে বাঁচার স্বপ্ন দেখালেন বরিশাল জেলা প্রশাসক
Image
আবারও ক্যান্সারে মৃত্যু, বড়সড় জরিমানার মুখে ‘জনসন অ্যান্ড জনসন’
Image
অকালেই নিভে গেল শিশু সামিয়ার জীবন প্রদীপ