Current Bangladesh Time
শুক্রবার মে ১৭, ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » ঢাকা পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
Friday March 26, 2021 , 1:26 pm
Print this E-mail this

তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন

ঢাকা পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি


মুক্তখবর ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসবে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঢাকা পৌঁছানোর পর নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে বাংলায় টুইট করেছেন তিনি। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানোর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরালো করার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন। শুক্রবার (২৬ মার্চ) সকাল ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, মহান স্বাধীনতা এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ঢাকা এসেছেন নরেন্দ্র মোদি। ঢাকা পৌঁছানোর পর নরেন্দ্র মোদি বাংলা ভাষায় এক টুইট বার্তায় লিখেছেন, ‘ঢাকা পৌঁছলাম। বিমানবন্দরে বিশেষ অভ্যর্থনা জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ। এই সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে অবদান রাখবে।’ দুপুরের দিকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে একাত্তরের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সফররত ভারতের প্রধানমন্ত্রী।

সাভার থেকে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু মেমোরিয়ালে আসবেন নরেন্দ্র মোদি। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন ও বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে দেখবেন তিনি। ধানমন্ডি থেকে মিন্টো রোডের হোটেল ইন্টারকন্টিনেন্টালে যাবেন মোদি। বিকেলে তিনি যাবেন জাতীয় প্যারেড গ্রাউন্ডে। সেখান থেকে সন্ধ্যা ৭টায় তিনি যাবেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্রে। রাত সাড়ে ৮টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ফিরবেন তিনি। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রীসহ ভিভিআইপিদের চলাচলের আগে-পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রধান সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে শুক্রবার ও শনিবার। এমনকি কিছু কিছু সময়ের জন্য সেসব সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ থাকবে। সফরের দ্বিতীয় দিন ২৭ মার্চ সকাল সাড়ে ৯টায় হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে তেজগাঁওয়ের পুরান বিমানবন্দরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি হেলিকপ্টারে চড়ে যাবেন সাতক্ষীরার শ্যামনগরের যশোশোরি মন্দিরে। এ জন্য ৯টা ৪৫ মিনিটে রওনা দিয়ে ১০টা ১০ মিনিটে পৌঁছানোর কথা রয়েছে তার। সকাল ১০টা ১৫ মিনিটে তিনি সাতক্ষীরা থেকে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার উদ্দেশে রওনা হবেন এবং ১০টা ৪৫ মিনিটে পৌঁছবেন। সকাল ১০টা ৫০ মনিটে তিনি বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাবেন। সমাধি প্রাঙ্গণে তিনি বৃক্ষ রোপণ করবেন এবং পরিদর্শন বইয়ে সই করবেন। বেলা সোয়া ১১টায় তিনি টুঙ্গিপাড়া থেকে কাশিয়ানির ওড়াকান্দির উদ্দেশে রওনা হবেন এবং ১১টা ৩৫ মনিটি মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান হরিপদ ঠাকুরের জন্মভিটায় পৌঁছবেন। বেলা ১১টা ৫০ মিনিটে তিনি ওড়াকান্দি ত্যাগ করবেন এবং দুপুর ১২টা ৪৫ মনিটে রাজধানীর তেজগাঁওয়ের পুরান বিমানবন্দরে ফিরে আসবেন। সেখান থেকে দুপুর ১টায় তিনি যাবেন হোটেল ইন্টারকন্টিনেন্টালে। সেখানে তিনি মধ্যাহ্ণ ভোজ সারবেন এবং বিশ্রাম করবেন। নরেন্দ্র মোদি বিকেল সোয়া ৩টায় হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে। সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী সেখানে তাকে স্বাগত জানাবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে দুই প্রধানমন্ত্রী ৩০ মিনিটের একান্ত বৈঠকে অংশ নেবেন। এরপর ৪টায় শুরু হবে এক ঘণ্টার দ্বিপাক্ষিক বৈঠক। বিকেল ৫টা থেকে ৫টা ২০ মিনিট পর্যন্ত চলবে দুপক্ষের মধ্যে সমঝোতা স্মারক সই। ৫টা ২০ মিনিটে নরেন্দ্র মোদি বঙ্গভবনের উদ্দেশে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রওনা করবেন। রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ তাকে বঙ্গভবনে স্বাগত জানাবেন। সন্ধ্যা ৬টা ৫ মিনিট পর্যন্ত তারা দ্বিপাক্ষীক বৈঠকে অংশ নেবেন। সোয়া ৬টা নরেন্দ্র মোদি বিমান বন্দরের উদ্দেশে বঙ্গভবন ত্যাগ করবেন। ৬টা ৩৫ মিনিটে বিমানবন্দরে পৌঁছনোর পর তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। ৬টা ৪০ মিনিটে মোদিকে বহনকারী বিশেষ বিমান ঢাকা ছাড়বে।

ঢাকা সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের নেতারা। শুক্রবার (২৬ মার্চ) দুপুর ২টার দিকে হোটেল সোনারগাঁওয়ে মোদির সঙ্গে সাক্ষাৎ করেন তারা। জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর নেতৃত্বে দলটিতে ছিলেন বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদ একাংশের সভাপতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদক শিরিন আখতার, জাসদের আরেকটি অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারীসহ অন্যান্য শীর্ষ নেতৃবৃন্দ।

দুপুরে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন দেশের তরুণ সফল তারকারা। যাদের মধ্যে রয়েছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, নারী ক্রিকেট দলের সালমা খাতুন, জাহানারা পারভীন। এছাড়াও দুই বাংলার জনপ্রিয় তারকা জয়া আহসান ও নুসরাত ফারিয়া।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতীয় পার্টির নেতারা। শুক্রবার বিকেলে সৌজন্য সাক্ষাৎ করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির নেতা রওশন এরশাদ, জি এম কাদের, রহুল আমিন হাওলাদার ও জিয়াবুদ্দিন বাবলু।

জাপার চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সাক্ষাৎ হয়। এতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। আমরা পরে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সাক্ষাৎকারে আলাপ-আলোচনার বিষয়ে বিস্তারিত জানিয়ে দেব। বৈঠক শুরু হওয়ার আগে সাবেক জাপা মহাসচিব রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের বলেন, ‘অভিন্ন নদীর হিস্যা, তিস্তা পানিবণ্টন চুক্তি ও বাণিজ্য বৈষম্যসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আমরা ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবো।’




Archives
Image
বরিশালসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
Image
বরিশালে যৌন হয়রানির দায়ে বরখাস্ত হওয়া শিক্ষকের মামলা
Image
বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন মৌয়াল কুদ্দুস
Image
বরগুনার বেতাগীতে স্পর্শ করলেই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা!
Image
নতুন করে আস্থার সম্পর্ক গড়তেই এ সফর : ডোনাল্ড লু