Current Bangladesh Time
বৃহস্পতিবার এপ্রিল ১৮, ২০২৪ ১১:৫৪ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে মৃত ডাক্তারের নাম, ত্রুটিপূর্ণ আদেশ স্থগিত 
Tuesday July 6, 2021 , 10:10 pm
Print this E-mail this

চিকিৎসকদের পদায়নে কিছু অসঙ্গতি হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে মৃত ডাক্তারের নাম, ত্রুটিপূর্ণ আদেশ স্থগিত


মুক্তখবর ডেস্ক রিপোর্ট : চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে তথ্যে ভুল থাকায় সংশ্লিষ্টদের বদলির আদেশ স্থগিত করা হয়েছে। মঙ্গলবার রাতে (জুলাই ৬) এ আদেশ জারি করে চিকিৎসকদের, বিশেষ করে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার বা স্বাস্থ্য সার্ভিসের কর্মকর্তাদের সংযুক্তি আদেশ বাস্তবায়ন জটিলতা নিরসনে নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে চিকিৎসকদের পদায়নে কিছু অসঙ্গতি হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ জন্য সেগুলো রিভিউ করতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি। মঙ্গলবার রাতে সাংবাদিকদের এ কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভালোভাবে রিভিউ করে যার যেখানে প্রয়োজন তাকে যেন সেখানে পদায়ন করা হয়, সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেওয়া হয়েছে। সুতরাং এটি নিয়ে আর ভুল বোঝাবুঝির অবকাশ নেই। আগামী ৮ জুলাই পর্যন্ত তাদের বদলির আদেশ স্থগিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।নির্দেশনায় বলা হয়, ‘স্বাস্থ্যসেবা বিভাগের গত ৪/৭/২০২১ এবং ৫/৭/২০২১ তারিখের বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। তথ্যগত অপ্রতুলতার কারণে এই সংযুক্তি আদেশগুলোতে নিম্নরূপ চিকিৎসকদেরও পদায়ন করা হয়ে থাকতে পারে:

ক. আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক।

খ. কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক।

গ. মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক, যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।

এছাড়াও চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়েও তথ্যগত ভুল থাকার কারণে কোনও কোনও ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে।

ঘ. বর্ণিত কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ৮/৭/২০২১ তারিখের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইলে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় সহস্রাধিক চিকিৎসককে একসঙ্গে বদলি করে স্বাস্থ্য সেবা বিভাগ। এর মধ্যে সোমবার (জুলাই ৫) একদিনে স্বাস্থ্য ক্যাডারের প্রায় এক হাজার চিকিৎসককে বদলি ও পদায়ন করা হয়েছে। আর আগের দিন রোববার (জুলাই ৪) বদলির আদেশ এসেছে আরও শতাধিক চিকিৎসকের। সেখানে তারা কোভিড ইউনিটে দায়িত্ব পালন করবেন। এর মধ্যে পাঁচজন সহকারী সার্জনকে গত ৫ জুলাইয়ের সংশোধিত প্রজ্ঞাপনে পরবর্তী পদায়নের জন্য স্বাস্থ্য অধিদফতরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। এসব কর্মকর্তাদের খুলনার দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অধিদফতরে ওএসডি করা হয়। ক্যান্সারে মারা যাওয়ার ৪ মাস পর রংপুর মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক ফেরদৌস আরা শেখকে গত ৪ জুলাইয়ের প্রজ্ঞাপনে পদায়ন করা হয়।




Archives
Image
অভিমান ভুলে একসঙ্গে পর্দায় ফিরছেন তাহসান-মিথিলা
Image
বোতলজাত সয়াবিনের লিটারে দাম বাড়ল ৪ টাকা
Image
শিল্পী সমিতি নির্বাচনে ভোট দিতে পারছেন না ফেরদৌস-মৌসুমী!
Image
একই পরিবারে নিহত ৬, হানিমুনে যাওয়া হলো না নবদম্পতির
Image
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ প্রধানমন্ত্রীর