Current Bangladesh Time
শনিবার মে ১৮, ২০২৪ ২:১৬ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » করোনা চিকিৎসায় রেমডেসিভির উৎপাদনের অনুমতি পেয়েছে দেশের ছয়টি ওষুধ কোম্পানি 
Tuesday May 5, 2020 , 12:09 am
Print this E-mail this

করোনাভাইরাস সংক্রমিত রোগীদের বেলায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এই ওষুধটি জরুরি ক্ষেত্রে ব্যবহার করছে

করোনা চিকিৎসায় রেমডেসিভির উৎপাদনের অনুমতি পেয়েছে দেশের ছয়টি ওষুধ কোম্পানি


মুক্তখবর ডেস্ক রিপোর্ট : করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় জরুরি ক্ষেত্রে ব্যবহারে অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির উৎপাদনের অনুমতি পেয়েছে দেশের ছয়টি ওষুধ কোম্পানি। এক্ষেত্রে এগিয়ে থাকা দুটি কোম্পানি চলতি মাসেই বাজারে আনতে যাচ্ছে এই ওষুধ। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সূত্র মতে, রেমডেসিভির আসলে একটি পুরনো ওষুধ। ইবোলার চিকিৎসায় এটি ব্যবহার হয়ে আসছে। করোনাভাইরাস সংক্রমিত রোগীদের বেলায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এই ওষুধটি জরুরি ক্ষেত্রে ব্যবহার করছে। জানা যায়, করোনাভাইরাসের চিকিৎসায় এটি ব্যবহার হতে পারে এমন ধারণা থেকে দেশে এই ওষুধটি উৎপাদনে প্রস্তুতি নিয়ে রেখেছিল ওষুধ প্রশাসন অধিদপ্তর। এজন্য তারা উৎপাদক কোম্পানি বেক্সিমকো, ইনসেপ্টা, স্কয়ার, এসকেএফ, বিকন ও হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসকে ওষুধটি তৈরিতে অনুমতি দিয়েছে। এই ছয়টি কোম্পানির মধ্যে এসকেএফ ও বেক্সিমকো রেমডিসিভির উৎপাদনে অনেকখানি এগিয়ে গেছে বলে জানা গেছে। চলতি মাসের মধ্যেই দেশের দুই প্রস্তুতকারক কোম্পানি আর জুনের মাঝামাঝি সময়ের মধ্যে বাকি চারটি কোম্পানি তাদের উৎপাদিত রেমডেসিভির বাজারে আনতে যাচ্ছে বলে নিশ্চিত করেছে ওষুধ প্রশাসন অধিদপ্তরের ওই সূত্র। এদিকে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারে অনুমতি দিয়েছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট। চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধটি পাওয়া যাবে বলে উৎপাদক কোম্পানি গিলিয়েড সায়েন্সেসের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডে জানিয়েছেন।রবিবার এক ঘোষণায় ডেন বলেছেন, তারা এই সপ্তাহেই করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের কাছে ওষুধটি পৌঁছে দিতে চান। করোনায় আক্রান্ত রোগীদের ওপর রেমডেসিভির যত দ্রুত ব্যবহার করা যায় তত বেশি এটি কার্যকর বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের ওষুধ বিশেষজ্ঞরা। তাদের মতে, লক্ষণ অনুযায়ী অন্য ওষুধ ব্যবহার করা রোগীদের সুস্থ হতে যেখানে ১৫ দিনের মতো সময় লেগেছে। আর রেমডেসিভির প্রয়োগ করা রোগীরা মোটামুটি ১১দিনেই সুস্থ হয়ে উঠছেন। উল্লেখ্য, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস তথা কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকানোর চেষ্টার পাশাপাশি ভাইরাসটির ভ্যাকসিন ও কার্যকর ওষুধ তৈরিতে বিভিন্ন দেশ উঠেপড়ে লেগেছে।বর্তমানে করোনা চিকিৎসায় বাজারে বিদ্যমান কয়েকটি পুরনো ওষুধ দিয়েই করোনা আক্রান্তদের চিকিৎসা চালিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ। এর মধ্যে রেমডেসিভির অন্যতম।

করোনার চিকিৎসায় এন্টি ভাইরাল ওষুধ রেমডেসিভির চলতি সপ্তাহেই বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছেন ওষুধটি প্রস্তুতকারক কোম্পানি গিলিয়েড সায়েন্সেসের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডে। খবর- নিউ ইয়র্ক পোস্ট

ওষুধটি গত শুক্রবার যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন করোনা চিকিৎসায় জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে। রোববার এক ঘোষণায় ওষুধ প্রস্তুতকারী কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আমরা এই সপ্তাহেই করোনা সংক্রমিত রোগীদের কাছে ওষুধটি পৌঁছে দিতে চাই। ও’ডে বলেন, কোম্পানি প্রথম পদক্ষেপ হিসেবে এই মুহূর্তে প্রায় ১৫ লাখ রেমডেসিভিরের ভায়াল সরকারকে দান হিসেবে উৎপাদন করছে।সরকার প্রয়োজন অনুযায়ী সরবরাহ করবে। তিনি আরও বলেন, ‘মানুষ কী রকম পরিস্থিতির মধ্যে আছে তা আমরা অনুধাবন করতে পারছি বলেই এই কাজ করছি। মানুষের এখন ওষুধ দরকার। আর আমরা নিশ্চিত করতে চাই যে এই রোগীদের যেন ওষুধ সঠিক উপায়ে দেওয়া হয়।’ এদিকে বিসিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গিলিয়েড দ্রুতই বিশ্বব্যাপী রোগীদের চাহিদায় এর উৎপাদন ব্যাপক হারে করবে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, অক্টোবরের মধ্যে ৫ লাখ চিকিৎসা কোর্স উৎপাদন করবে। এ বছরের ডিসেম্বরের মধ্যে ১০ লাখ কোর্স উৎপাদন করবে। এ ছাড়া ২০২১ সালে এর চাহিদা অনুযায়ী লাখ লাখ কোর্স উৎপাদন করা সম্ভব হবে। ওষুধের দাম নির্ধারণ করা মার্কিন সংস্থা দ্য ইন্সিটিউট ফর ক্লিনিক্যাল ইকোনোমিক রিভিউ রেমডেসিভিরের ১০ দিনের কোর্সের দাম ১০ ডলার নির্ধারণ করে দিয়েছে। তবে ক্লিনিক্যাল ট্রায়ালের ওপর ভিত্তি করে এর দাম সাড়ে চার হাজার ডলার পর্যন্ত হতে পারে।




Archives
Image
বরিশালসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
Image
বরিশালে যৌন হয়রানির দায়ে বরখাস্ত হওয়া শিক্ষকের মামলা
Image
বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন মৌয়াল কুদ্দুস
Image
বরগুনার বেতাগীতে স্পর্শ করলেই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা!
Image
নতুন করে আস্থার সম্পর্ক গড়তেই এ সফর : ডোনাল্ড লু