Current Bangladesh Time
বৃহস্পতিবার মার্চ ২৮, ২০২৪ ৫:৩৩ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদে বরিশালে শ্রমিকদের বিক্ষোভ 
Saturday October 2, 2021 , 3:20 pm
Print this E-mail this

করোনাভাইরাসের কারণে আটোরিক্স, মাহিন্দ্র ও সিএনজি’র শ্রমিকদের আয় কম

অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদে বরিশালে শ্রমিকদের বিক্ষোভ


মুক্তখবর ডেস্ক রিপোর্ট : বরিশালে মাহিন্দ্র মিশুক (থ্রী হুইলার), সিএনজি শ্রমিক ইউনিয়নের যৌথ শ্রমিক কল্যাণ ফি’র নামে চালকদের কাছ থেকে অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদে ৬ দফা দাবি নিয়ে বিক্ষোভ মিছিল করেন চালকরা। শনিবার (অক্টোবর ২) বেলা সাড়ে ১১ টার দিকে বরিশাল সিটি কর্পোরেশনের সামনে রাস্তা আটকিয়ে মাহিন্দ্র ও সিএনজি বন্ধ রেখে ঘন্টাব্যাপী দাবি আদায়ের লক্ষে বিক্ষোভ করেন শতাধিক মাহিন্দ্র ও সিএনজি চালকরা। শ্রমিকরা জানায়, মহামারি করোনাভাইরাসের কারণে আটোরিক্স, মাহিন্দ্র ও সিএনজি’র শ্রমিকদের আয় কমে গেছে। তারমধ্যে বরিশাল জেলা আটোরিক্স, আলফা, মাহিন্দ ও সিএনজি নামে শ্রমিক ইউনিয়ের শ্রমিদের কল্যাণ ফি আদায়দের নামে অতিরিক্ত চাঁদা আদায় করা হচ্ছে প্রতিদিনই। শ্রমিক ইউনিয়ের নামে বছরে পর বছর আমাদের কাছ থেকে চাঁদা আদায় করে আসছে সংগঠনটি। কিন্তু করোনাকালীন সময় কোন শ্রমিকরা সংগঠন থেকে এক কেজি চালও পায়নি। এমনকি অসুস্থ কোন শ্রমিকদের পাশেও থাকে না সংগঠন। শহরে মধ্যে গাড়ী পার্কিং করার নির্দিষ্ট কোন স্থান না থাকার কারণে ভুল পার্কিং করা হয়েছে বলে প্রতিদিনই ট্রাফিক পুলিশ মামলা দেয়। এব্যাপারে সংগঠনের কোন লোক পাশে থাকে না। পরে টাকা দিয়ে মামলা ভাঙ্গিয়ে আনতে হয়। শুক্রবার রাস্তায় যাত্রী কম থাকে কিন্তু গাড়ী ভাড়া কম নেয় না মালিকরা। নানা সমস্যার কথা অনেকবার বলেছি ইউনিয়নকে। তারা কোন পদক্ষেপ এখন পর্যন্ত নেয়নি।

শ্রমিকদের ৬ দফা দাবি গুলো হলো :

১. ৬শ’ টাকা ভাড়া ৫শ’ টাকা করতে হবে।

২. শুক্রবার গাড়ী ভাড়া অর্ধেক নিতে হবে মালিকদের।

৩. লঞ্চঘাট থেকে নতুল্লাবাদ ১০ টাকার ভাড়া ১৫ টাকা করতে হবে।

৪. বরিশাল জেলা টোরিক্স, আলফা, মাহিন্দ্র ও সিএনজি শ্রমিক ইউনিয়ের শ্রমিদের কল্যান ফি’র চাঁদা ২০ টাকা করতে হবে এবং সেই টাকা দিয়ে দূর্ঘটনায় আহত হওয়া শ্রমিকদের মাঝে বিতরণ করতে হবে।

৫. নিদিষ্ট পাকিং’র স্থান করতে হবে।

৬. শ্রমিকদের বিপদে তাদের পাশে থাকতে হবে।

কালাম নামে এক সিএনজি শ্রমিক বলেন, আজ ৪ জন লোক নিয়ে নতুল্লাবাদ থেকে লঞ্চঘাট আসছি। এতে আয় হয়েছে ৪০ টাকা। কিন্তু লঞ্চঘাট আসার সাথে সাথেই বরিশালে মাহিন্দ্র মিশুক (থ্রী) হুইলার), সিএনজি শ্রমিক ইউনিয়নের যৌথ শ্রমিক কল্যাণ ফি’র ২০ টাকা চাঁদার রিসিভের পরিবর্তে একটি ৩০ টাকা চাঁদার রিসিভ আমার হাতে দিয়ে ৩০ টাকা চান ইউনিয়নের মেম্বার সবুজ। পরে আমি জানতে চাইলে সবুজ বলেন, এখন থেকে ২০ টার পরিবর্তে ৩০ টাকা চাঁদা নির্ধারণ করা হয়েছে। তিনি আরো বলেন, ২০ টাকা পরিবর্তে কেন ৩০ টাকা নেওয়া হচ্ছে তার প্রতিবাদে আমরা সব শ্রমিকরা এক হয়ে ৬ দফা দাবি নিয়ে গাড়ী বন্ধ করে বিক্ষোভ শুরু করি। পরে সংগঠনের কিছু লোক এসে আমাদের সাথে খুব শিগ্রই বসবে বলে আশ্বাস দেওয়ার পরে আমরা যে যার মত চলে আসি। এবিষয়ে বরিশাল জেলা আটোরিক্স, আলফা, মাহিন্দ্র ও সিএনজি নামে শ্রমিক ইউনিয়ের লাইন সম্পাদক শামীম বলেন, ২০ টাকার পরির্বতে ৩০ টাকা নেওয়ার কারণে শ্রমিদের সাথে একটু ঝামেলা সৃষ্টি হয়েছিলো। পরে তা সমাধান হয়েছে। শ্রমিকদের ৬ দফা দাবি বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী ২৫ অক্টোবর শ্রমিকদের সাথে বসে আলোচনা করে তাদের দাবি বাস্তাবায়ন করবো।




Archives
Image
কক্সবাজারের টেকনাফে পাহাড়ি এলাকা থেকে চার কিশোরসহ সাতজন অপহরণ
Image
বরিশালে রাস্তার পাশের ঝোপ থেকে নবজাতককে উদ্ধার
Image
স্যাটেলাইট ট্যাগ নিয়ে বরিশালের নদীতে ঘুরছে সুন্দরবনের কুমির
Image
ঈদে যানবাহনে ভাড়া কমানোর দাবিতে বরিশালে বিক্ষোভ
Image
বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা