Current Bangladesh Time
সোমবার জানুয়ারি ১৭, ২০২২ ৯:২৭ পূর্বাহ্ণ
Latest News




প্রচ্ছদ  » স্লাইডার নিউজ » জনপ্রিয় কৌতুক অভিনেতা প্রয়াত টেলি সামাদের জন্মদিন আজ 
Saturday January 8, 2022 , 12:29 am
Print this E-mail this

টেলি সামাদ বাংলাদেশী চলচ্চিত্রের শক্তিশালী ও জনপ্রিয় কৌতুক অভিনেতা

জনপ্রিয় কৌতুক অভিনেতা প্রয়াত টেলি সামাদের জন্মদিন আজ


মুক্তখবর বিনোদন ডেস্ক : জনপ্রিয় কৌতুক অভিনেতা প্রয়াত টেলি সামাদের জন্মদিন আজ। তার প্রকৃত নাম আবদুস সামাদ। তিনি টেলি সামাদ নামেই অধিক পরিচিত ছিলেন। টেলি সামাদ বাংলাদেশী চলচ্চিত্রের শক্তিশালী ও জনপ্রিয় কৌতুক অভিনেতা। তিনি টেলিভিশন ও মঞ্চ নাটকেও অভিনয় করেছেন। এছাড়াও তিনি গায়ক এবং সঙ্গীত পরিচালক ছিলেন। টেলি সামাদ ১৯৪৫ সালের ৮ জানুয়ারি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নয়াগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তার বড় ভাই চারুশিল্পী আব্দুল হাই। তিনি ২০১৯ সালের ৬ এপ্রিল দুপুর ১টা ৩০ মিনিটে রাজধানরীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৭৩ সালে ‘কার বউ’ চলচ্চিত্রে কৌতুকাভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন জনপ্রিয় অভিনেতা টেলি সামাদ। এরপর ‘নয়নমণি’ ও ‘পায়ে চলার পথ’-এর মত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকপ্রিয়তা লাভ করেন তিনি। ‘মনা পাগলা’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার পাশাপাশি ৫০টির মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। অভিনয়জীবনে চার দশকে ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেন।

চলচ্চিত্র জীবন : ১৯৭৩ সালে ‘কার বউ’ চলচ্চিত্রে কৌতুকাভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। ‘নয়নমণি’ ও ‘পায়ে চলার পথ’-এর মত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকপ্রিয়তা লাভ করেন। ‘মনা পাগলা’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার পাশাপাশি ৫০টির মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। অভিনয়জীবনে চার দশকে ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেন।

বাংলাদেশ টেলিভিশনের ক্যামেরাম্যান মোস্তফা মামুন তার ডাক নাম দিয়েছিলেন টেলি সামাদ। তারপর থেকে তিনি এ নামেই পরিচিত হন। ২০১৫ সালে তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ‘জিরো ডিগ্রী’ মুক্তি পায়।

চলচ্চিত্র তালিকা : জিরো ডিগ্রী (২০১৫), কুমারী মা (২০১৩), সাথী হারা নাগিন (২০১১), মায়ের চোখ (২০১০), আমার স্বপ্ন আমার সংসার (২০১০), রিকসাওয়ালার ছেলে (২০১০), মন বসে না পড়ার টেবিলে (২০০৯), কাজের মানুষ (২০০৯), মায়ের হাতে বেহেস্তের চাবি (২০০৯), কে আমি (২০০৯) – হাশেম, কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩), মিস লোলিতা (১৯৮৫), নতুন বউ (১৯৮৩), মাটির ঘর (১৯৭৯), নাগরদোলা (১৯৭৯), গোলাপী এখন ট্রেনে (১৯৭৮), অশিক্ষিত (১৯৭৮), জয় পরাজয় (১৯৭৬), গুন্ডা (১৯৭৬), সুজন সখী (১৯৭৫), চাষীর মেয়ে (১৯৭৫), রঙিন রূপবান, ভাত দে।

Archives




Image
বরিশালে মরিয়ম হত্যাকান্ড : ৪৮ ঘন্টার মধ্যে আসামীদের গ্রেফতার
Image
স্বাস্থ্যবিধি না মানলে লকডাউন : স্বাস্থ্যমন্ত্রী
Image
বরিশালের সেই কাউন্সিলর এখন কারাগারে
Image
বরিশালের এক কলেজ ছাত্রাবাস থেকে দেশীয় অস্ত্রসহ বহিরাগত ৪ সন্ত্রাসী আটক
Image
বরিশালে ৫০০ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ১